বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ছাত্রদল নেতার গুদামে সাড়ে ১৭ লাখ টাকার ভারতীয় কম্বল-সিগারেট যে ১২ নির্দেশনা দিলেন প্রধান বিচারপতি ওবায়দুল কাদের আসেন, আমার বাসায় আসেন: মির্জা ফখরুল পিআইবির মহাপরিচালক হলেন ফারুক ওয়াসিফ চাকরির বয়সসীমা ৩৫ চান প্রশাসন ক্যাডাররা, জনপ্রশাসনকে জানাল মন্ত্রিপরিষদ বিভাগ বন্যা দেখতে গিয়ে নদীতে পড়ে গেলেন দুই এমপি ফ্যাসিবাদে জড়িত কবি, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের আইনের আওতায় আনা হবে গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতার সুফল পাবে জনগণ : স্বরাষ্ট্র উপদেষ্টা আমরা সরকারকে সময় দিতে চাই : মির্জা ফখরুল
বাইডেনের পরিকল্পনা : মার্কিন নাগরিকত্ব পেতে পারে ৫ লাখ অবৈধ অভিবাসী

বাইডেনের পরিকল্পনা : মার্কিন নাগরিকত্ব পেতে পারে ৫ লাখ অবৈধ অভিবাসী

স্বদেশ ডেস্ক:

প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী বছরে যুক্তরাষ্ট্রে বেআইনিভাবে অবস্থানরত লাখ লাখ অভিবাসীকে স্বস্তি দিতে ব্যাপক পদক্ষেপ নিচ্ছেন। এই বছরের শুরুতে সীমান্তে তার আগ্রাসী ভূমিকা অনেক আইনপ্রণেতা এবং আইনজীবীদের ক্ষুদ্ধ করে তুলেছিল। আসন্ন নির্বাচনের আগে তাই কিছুটা ভারসাম্য আনার লক্ষেই তার এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার হোয়াইট হাউস ঘোষণা করেছে, বাইডেন প্রশাসন আগামী কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকদের যাদের স্বামী বা স্ত্রীর আইনি মর্যাদা নেই- এমন কিছুসংখ্যক মানুষের স্থায়ীভাবে বসবাস এবং পরে নাগরিকত্বের আবেদন করার অনুমতি দেবে। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতে, এই পদক্ষেপ পাঁচ লাখ অভিবাসীপ্রত্যাশীর জন্য কার্যকর হতে পারে।

নতুন এই পদক্ষেপে একজন অভিবাসীকে এই সোমবারে যুক্তরাষ্ট্রে বসবাসের ১০ বছর পূর্ণ হতে হবে, এ দেশে বসবাস করতে হবে এবং একজন যুক্তরাষ্ট্রের নাগরিকের সাথে বৈবাহিক সূত্রে আবদ্ধ হতে হবে। এই যোগ্যতার ভিত্তিতে অভিবাসীর আবেদন অনুমোদিত হলে, তিনি গ্রিন কার্ডের জন্য আবেদন করার জন্য তিন বছর সময় এবং একটি অস্থায়ী ওয়ার্ক পারমিট পাবেন। তাছাড়া এর মধ্যে তিনি নির্বাসন থেকে রেহাইও পাবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কোনো নাগরিকের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ বাবা-মায়ের প্রায় ৫০ হাজার অনাগরিক শিশুও একইভাবে নাগরিকত্বের জন্য যোগ্য হবে। তবে তার জন্য তাদের বিবাহিত থাকার সময় গুরুত্বপূর্ণ না। তবে ২০২৪ সালের ১৭ জুনের পর যেকোনো সময় ১০ বছর পূর্তিতে পৌঁছানো অভিবাসীরা এই কর্মসূচির জন্য যোগ্য হবেন না বলে জানিয়েছেন তারা।

প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, তারা আশা করছেন গ্রীষ্মের শেষের দিকে প্রক্রিয়াটি আবেদনের জন্য উন্মুক্ত হবে। আবেদনের জন্য প্রয়োজনীয় ফি এখনো নির্ধারণ করা হয়নি।

মঙ্গলবার বিকেলে হোয়াইট হাউসে ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস প্রোগ্রামের ১২তম বার্ষিকী অনুষ্ঠানে বাইডেন তার পরিকল্পনার কথা বলবেন। ওবামার সময়ে তরুণ অভিবাসীদের জন্য নির্বাসন সুরক্ষা এবং অস্থায়ী ওয়ার্ক পারমিটের প্রস্তাব দিয়ে জনপ্রিয় হয় এটি। বাইডেন এখানে নির্দিষ্ট ডিএসিএ সুবিধাভোগী এবং অন্য তরুণ অভিবাসনপ্রত্যাশীদের কাজের ভিসার জন্য আরো সহজেই যোগ্যতা অর্জনের অনুমতি দেবার জন্য নতুন নিয়মাবলী ঘোষণা করবেন।

হোয়াইট হাউসের কর্মকর্তারা ব্যক্তিগতভাবে প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটদের এই ঘোষণায় অংশ নিতে উৎসাহিত করেছেন।

ওবামা ও বাইডেন প্রশাসনের সাবেক নীতি উপদেষ্টা ও বর্তমানে অভিবাসন অ্যাডভোকেসি সংস্থা FWD.us ভাইস প্রেসিডেন্ট আন্দ্রেয়া ফ্লোরেস বলেন, প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও বারাক ওবামা সামরিক সদস্যদের পরিবারের সদস্যদের ‘প্যারোলে’ মুক্তি দিতে যে কর্তৃত্ব ব্যবহার করা হয়েছে তার ওপর নির্ভর করে এই নতুন নীতি গ্রহণ করা হবে।
সূত্র : ভয়েস অব আমেরিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877